• শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

ফণিমনশার শুক্লপক্ষ ….. নাহিদ সুলতানা স্বর্ণা

ফণিমনশার শুক্লপক্ষ
….. নাহিদ সুলতানা স্বর্ণা

ফনা মনসার মত, তাই ফণিমনসা। গাছটা দৃষ্টিনন্দন, নামটাও যথার্থ, শিল্প-সুন্দর। এই গাছ চিনি না, এই কথা আমরা কেউ বলতে পারি না। আর বললেও কেউ বিশ্বাস করবে না। কিন্তু এযাবৎ মুখে মুখে শোনা নাম এবং বাগান পর্যন্ত পদচারণাই আমাদের বিচরণের সীমারেখা হয়ে আছে। সারা পৃথিবীতে কীরূপ কাহিনী হয়ে বিরাজ করছে ফণিমনসা, আমরা তার হদিস পাই না। পাই না কারণ, আমাদের শিক্ষা ব্যবস্থাই এমন, অল্পে তুষ্ট, নইলে অনাসৃষ্টি। তবে আমাদের এখনও যা আছে, মাতৃ-পিতৃপুরুষ থেকে মজ্জাগত, তা অজানাকে জানার প্রতি প্রবল আগ্রহ। এই আগ্রহই আমাদের দিবারাত্র সঙ্গে করে নিয়ে যায় দিগদিগন্তে। বিনা টিকিটে সানন্দে ঘুরিয়ে আনে সারা পৃথিবী, সঙ্গে চলে ছায়া, আমাদের আবহমান সংস্কৃতি।
প্যালেস্টইনের গাজা অঞ্চলে, জরদানে এবং মধ্যপ্রাচ্যের আরও কিছু দেশে ফণিমনসা গাছ দিয়ে সীমানার বেড়া দেয়া হয়। এই গাছগুলো বছর তিনেকের মধ্যে এমন ঘন ‘হেজ’ তৈরি করে যে, এর ভিতর দিয়ে উট তো দূরের কথা, খরগোসও ঢুকতে পারে না। বাতাসে উন্মুক্ত মরুর বালুকণা উড়ে আসতে পারে না, ফলে বেষ্টিত এলাকায় কিছু শস্যের চাষাবাদও হতে পারে। আমাদের দেশে নতুন বালির চরে বসতবাড়ির সীমানা ঘেঁষে চারদিকে শত শত কলাগাছ লাগানো হয়। গাছ বড় হলে এমন নিরেট দেয়াল তৈরি হয়, যাতে তার ভিতর দিয়ে কোন গবাদি পশু, এমন কি কুকুর বিড়ালও ভিতরে ঢুকতে পারে না। খোলা চরের ধুলোবালি আটকে যায়, কালবৈশাখি ঝড়ও উড়িয়ে নিতে পারে না ঘরের চালা। এমন বেড়ার জন্য লাগানো হয় নানা জাতের কলাগাছ। বিশেষ করে বীচিকলা ও আনাজি কলা, যেগুলো খুব মোটাসোটা আর উঁচু হয়। বর্ষাকালে এসব গাছ থেকেই তৈরি হয় উৎকৃষ্ট কলার ভেলা, যার ওপরে গোটা পরিবার রান্না করে খেতে পারে।
একজন দরিদ্র ফিলিস্তিনি স্কুল শিক্ষকের কাছ থেকে তার জীবন কাহিনী শুনছিলাম। গরমের সময় স্কুল কর্তৃপক্ষ যখন তার বেতন বন্ধ করে দেয়, তখন তিনি বাজারে ফণিমনসার ফল বিক্রি করেন। এই কাজে তার স্ত্রীও তাকে সহায়তা করেন। গ্রাম থেকে বয়ে এনে সাধারণত শহরের রাস্তার পাশে কার্টনে তারা বিক্রি করেন এগুলো। এক এক কার্টনে তিন কিলোর মত ফল থাকে। কখনও কার্টনে নানা রঙের ফলের সমাহার থাকে। লাল ও মেরুন রঙের ফলগুলো মিষ্টি বেশি হয়। তবে ফ্লেভার সব কটারই সুন্দর। মিষ্টি ফলগুলো দিয়ে সুস্বাদু জ্যাম-জেলি তৈরি করে বিক্রি করে কেউ কেউ।
কখনও দুটো বাড়তি পয়সা উপার্জনের জন্য চাকু দিয়ে ছিলে প্লেটে করে ফল বিক্রি করেন এই প্রবীণ শিক্ষক। কিন্তু এতে তার পরিশ্রম বেশি হয়ে যায়। প্রস্তুত করতে সময় ও সাবধানতাও লাগে। তবু হাসিমুখেই কাজগুলো করেন তিনি। ফলের গায়ে গ্লোকিড (Cellulose crystal) নামে এক ধরনের সুক্ষ্ম লোম থাকে, যেগুলো স্পর্শমাত্র মাথা ভেঙে রয়ে যায় চামড়ার ভিতরে। কারণ মাথাগুলো তীরের ফলার মত, ঢুকলে সহজে বেরুতে চায় না। এরপর শুরু হয় দীর্ঘ সময়ব্যাপী বিব্রতকর চুলকানি। খালি হাতে এই ফল ধরা কখনও নিরাপদ নয়। গাছ থেকে পারার সময় চিমটা বা গ্লাভস ব্যবহার করতেই হয়। এর পরও কখন কিভাবে হুল ফুটে যায়, তা টের পাওয়া যায় কেবল চুলকানি শুরু হলেই। এই ফলকে আরবীতে বলে সার্ব। এমন নাম হবার পেছনের কারণ, এটা প্রস্তুত করতে সবুর বা ধৈর্য লাগে। স্পেনে এর নাম ‘টুনা’। যার পরিচিতি বিশ্বব্যাপী।
ফণিমনসার (Opuntia spp.) পত্রসদৃশ চ্যাপ্টা কাণ্ড খাওয়া যায়। মাছ, মাংস, সালাদে নানাভাবে, কাঁচা বা সেদ্ধ করে। একে গ্লোকিডমুক্ত করার জন্য অনেকে রান্নার আগে হাঁস পোড়ানোর মত করে আগুনে ঝলসে নেয়। আমরা ফণিমনসাকে সাপের ফনার সঙ্গে সাদৃশ্য করেছি। কিন্তু বিদেশে একে তুলনা করা হয় নৌকার বৈঠা বা প্যাডলের সাথে। যে কারণে এর এক নাম ‘প্যাডল ক্যাকটাস’। তবে ‘প্রিকলি পিয়ার’ নামেই এর পরিচয় বেশি। প্যাডলের সঙ্গে যে সব বড় আকারের স্পাইন আর ছোট ছোট গ্লোকিড থাকে, খাওয়ার জন্য সেগুলো সরিয়ে ছক্কা করে কেটে নিয়ে তাপ দিতে হয় জলে বা তেলে। তাপর সেদ্ধ হলে যে কোন কিছুর সঙ্গে মেশানো যায়। যেহেতু এর স্বাদ খুব হালকা, তাই যার সাথে মেশানো হয়, তার স্বাদেই মিশে যায় এরা। কাণ্ডজাত এই খাবার মেক্সিকো ও টেক্সাসেই পাওয়া যায় সবচেয়ে বেশি। ফণিমনসার প্যাডকে বায়োমাস (Biomass) হিসেবে ব্যবহার করে তা থেকে মিথেন গ্যাস, ইথানল ও বায়োডিজেল তৈরি হতে পারে। বায়োমাস ব্যবহারকারী দেশের মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছে কেনিয়া ও ভারত, যারা যথাক্রমে সমুদয় উৎপাদিত শক্তির ৭৫% ও ৫০% ব্যবহার করে। বৈজ্ঞানিক গবেষণায় এই গাছের বেশ কিছু ঔষধি গুণ উন্মুক্ত হয়েছে। যেমন ডায়াবেটিস, স্থূলতা, মদ্যপানহেতু হ্যাংওভার, ডায়রিয়া, প্রস্টেট রোগ, ভাইরাস ইত্যাদি।
উপমহাদেশের কিছু কিছু অঞ্চলে ‘মনসা’ গাছের নিচে দেবী মনসার পূজো দেওয়া হয়, যার আরেক নাম ‘সিজ’ (Euphorbia nerifolia syn Euphorbia nivulia)। গাছগুলো বেশ লম্বা, প্রায় তেলার সমান উঁচু হয়। পাতা ছিঁড়লে টপ টপ করে সাদা দুধের মত কষ ঝরতে থাকে। পাতাগুলো দেখতে ফনা সদৃশ, কাণ্ডে ও সারা গাছের ডালে ঘন কাঁটা দেখা যায়। মনসা গাছের আঠা থেকে প্রস্তুত তেল উৎকৃষ্ট ওষুধ হিসেবে ব্যবহৃত হয় বলে এ গাছের কবিরাজি সমাদর আছে। ফণিমনসা গাছের কাণ্ডের সঙ্গে মনসা গাছের পাতার আকৃতিগত কিছু মিল রয়েছে। কিন্তু এটুকুই, এর সাথে ফণিমনসা ক্যাকটাসের আর কোন সম্পর্ক নেই। এর নিচে পূজো দেওয়ার পরিবেশও অনুকূল নয়।
ফণিমনসাকে লাতিন উচ্চারণে ওপানশিয়াও (Opuntia) বলা হয়। ওপানশিয়া গণে প্রায় ২০০ প্রজাতি রয়েছে। এর মধ্যে ‘ফাইকাস-ইন্ডিকা’ (Opuntia ficus-indica) নামের একটি প্রজাতি জগৎ বিখ্যাত, বিশেষত কন্টকহীনতার জন্য। প্রায় ৩ মিটার উঁচু হয় গাছ। এর লাল ফল রসালো মিষ্টি। মানুষ ও কিছু পশু-পাখির খাদ্য, যা থেকে জ্যাম-জেলি ও পানীয় তৈরি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *